1. raselahamed29@gmail.com : admin :
  2. uddinjalal030@gmail.com : jalaluddin :
  3. dailyazadirkantho24@gmail.com : kantho24 :
  4. puloks25@gmail.com : puloks :
  5. rakibkst1996@gmail.com : rakibkst1996 :
  6. news.thekushtiareport24com@gmail.com : shomoyerbangla24 :
দৌলতপুরে জাতীয় ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা - Online TV
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৭:২০ পূর্বাহ্ন

দৌলতপুরে জাতীয় ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা

Khandaker Jalal Uddin. Email: uddinjalal030@gmail.com
  • আপডেট টাইম : সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ৬২ বার নিউজটি পড়া হয়েছে

 

দৌলতপুর প্রতিনিধিঃ সারা দেশের ন্যায় আজ ১৫ মার্চ কুষ্টিয়ার দৌলতপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
এ দিবস উপলক্ষে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার উপজেলা কনফারেন্স হলে নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন দৌলতপুর থানা পুলিশের ওসি(তদন্ত) শাহাদৎ হোসেন,

উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শোনালী খাতুন,উপজেলা সাস্থ্য কর্মকর্তা ডা.তৌহিদুল হাসান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সর্দার আবু সালেক, প্রাথমিক শিক্ষা অফিসার সাইদা সিদ্দিকা,আদাবাড়ীয়া ইউপি চেয়ারম্যান মকবুল হোসেন, প্রধান শিক্ষক মজিবর রহমান, সাবাদিক হেলাল উদ্দিনসহ সকল সরকারী দপ্তরের কর্মকর্তা,কর্মচারী, শিক্ষক,সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

তারা বলেন, বাজারে নকল, ভেজাল, মানহীন, মেয়াদ উত্তীর্ণ পণ্যের উপস্থিতির পাশাপাশি ওজনে কম দেওয়া, নির্ধারিত পণ্যের পরিবর্তে অন্য পণ্য সরবরাহ করা ছাড়াও পণ্যমূল্যের ঊর্ধ্বগতি প্রায়ই ঘটছে। যা ভোক্তা অধিকার আইনের মাধ্যমে প্রতিকার সম্ভব।

এ সময় বক্তারা ভোক্তা অধিকার সংরক্ষণ অইন-২০০৯ সঠিকভাবে প্রয়োগ করে ভোক্তা অধিকার সংরক্ষণের আহ্বান জানান।
উল্লেখ্য, জাতিসংঘ স্বীকৃত ক্রেতা-ভোক্তাদের অধিকারগুলো হলো- অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা ও স্থানের মৌলিক চাহিদা পূরণের অধিকার, নিরাপদ পণ্য ও সেবা পাওয়ার অধিকার, পণ্যের উপাদান,

ব্যবহার বিধি, পার্শ্ব-প্রতিক্রিয়া ইত্যাদি জানা অধিকার, যাচাই-বাচাই করে নায্য মূল্যে পণ্য কেনা ও সেবা পাওয়ার অধিকার, অভিযোগ করার ও প্রতিনিধিত্বের অধিকার, কোনো পণ্য বা সেবা ব্যবহারে ক্ষতিগ্রস্থ হলে ক্ষতিপূরণ পাওয়ার অধিকার, ক্রেতা-ভোক্তা হিসেবে অধিকার ও দায়িত্ব সম্পর্কে শিক্ষালাভের অধিকার এবং স্বাস্থ্যকর পরিবেশে কাজ ও বসবাস করার অধিকার।

ভোক্তাদের দায়িত্বগুলো হলো- পণ্য বা সেবার মান ও গুণ সম্পর্কে সচেতন ও জিজ্ঞাসু হোন, দরদাম করে সঠিক পণ্য বাছাই করুন, আপনার কোনো আচরণে অন্য ক্রেতা যাতে ক্ষতিগ্রস্থ না হয় সে ব্যাপারে সচেতন থাকুন, পরিবেশের ভারসাম্য রক্ষায় পলিথিন ও প্লাষ্টিক বর্জন, সচেতন ও সক্রিয় হোন এবং ক্রেতা-ভোক্তা হিসাবে অধিকার সংরক্ষণে সোচ্চার ও সংগঠিত হোন।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 shomoyerbangla.com
Design & Developed BY shomoyerbangla
x