1. raselahamed29@gmail.com : admin :
  2. uddinjalal030@gmail.com : jalaluddin :
  3. dailyazadirkantho24@gmail.com : kantho24 :
  4. puloks25@gmail.com : puloks :
  5. rakibkst1996@gmail.com : rakibkst1996 :
  6. news.thekushtiareport24com@gmail.com : shomoyerbangla24 :
খোকসাতে দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিশু শ্রমিক - Shomoyer Bangla Online TV
শুক্রবার, ১৮ জুন ২০২১, ১২:১৮ পূর্বাহ্ন

খোকসাতে দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিশু শ্রমিক

সম্পাদক পুলক সরকার
  • আপডেট টাইম : শনিবার, ২৪ এপ্রিল, ২০২১
  • ৭৪ বার নিউজটি পড়া হয়েছে

খোকসাতে দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিশু শ্রমিক ।

 

পুলক সরকারঃ

কুষ্টিয়ার খোকসাতে আশঙ্কাজনক হারে বাড়ছে শিশু শ্রমিকের সংখ্যা। এখানে উল্লেখযোগ্য সংখ্যক শিশু প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নানা ধরনের কাজে বা শ্রমে নিয়োজিত।দারিদ্র্য, অশিক্ষা, পারিবারিক বিচ্ছেদ, বড় পরিবার, পরিবারের উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যুসহ নানা প্রতিবন্ধকতার ফলে সৃষ্ট দূরাবস্থায় পতিত শিশুরাই মূলত হয়ে উঠছে শিশু শ্রমিক।

অনুসন্ধানে দেখা গেছে, এসব শিশু বিভিন্ন দোকান, হোটেল রেস্তোরাঁ, ওয়ার্কশপ, কারখানা, ভাঙারি দোকান, টেম্পো হেলপার ও বাসাবাড়িতে কাজ করছে। অনেকে রাস্তায় রাস্তায় বাদামসহ বিভিন্ন পণ্য বিক্রি করছে।

অত্যাধিক কাজের চাপ, অবহেলা, পর্যাপ্ত আলো বাতাসের অভাব, প্রয়োজনীয় খাদ্য ও পানীয়জলের অভাব, ময়লা, নোংরা ও অস্বাস্থ্যকর কাজের পরিবেশ, কম মজুরি, মালিকের দুর্ব্যবহার, পর্যাপ্ত চিকিৎসার অভাব এবং দীর্ঘসময় ধরে কাজ করার ফলে শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছে এসব শিশু।

বাংলাদেশে ১৪ বছরের কম বয়সি শিশুদের কাজে নিয়োগ দেয়া আইনত নিষিদ্ধ৷ এই শ্রম বন্ধে কঠোর আইন থাকলেও তার প্রয়োগ ও বাস্তবায়ন না থাকায় শিশুশ্রম বন্ধ করা যাচ্ছে না। ফলে কমছে না শিশুশ্রম, যা শিশুর বিকাশের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর ।

বিশেষজ্ঞদের মতে, পারিবারিক ও আর্থসামাজিক কারণে ৬ থেকে ৭ বছর বয়সেই দেশের শিশুদের বড় একটি অংশ জীবনধারণের জন্য শ্রম বিক্রি করতে বাধ্য হচ্ছে। দারিদ্র্যের কষাঘাতে স্বাস্থ্য, পুষ্টি, বাসস্থান, শিক্ষা, বিনোদন ও নিরাপত্তা লাভের মৌলিক অধিকার থেকে এসব শিশু বঞ্চিত।

তথ্যে সূত্রে জানা যায়, শিশু শ্রমিকরা প্রায় ৩৪৭ ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। এর মধ্যে ৪৭ ধরনের কাজকে ঝুঁকিপূর্ণ এবং ১৩ ধরনের কাজকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

কনভেনশন অনুযায়ী, যেসব কাজ শিশুর জন্য ঝুঁকিপূর্ণ সেক্ষেত্রে শ্রম নিয়োগের বয়স কোনো অবস্থাতেই ১৮ বছরের কম হবে না। হালকা ধরনের কাজের ক্ষেত্রে ১৩ থেকে ১৫ বছরের ছেলেমেয়েদের নিয়োগ করা যাবে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 shomoyerbangla.com
Design & Developed BY shomoyerbangla
x